জাতীয়

সিপিবির কেন্দ্রীয় কমিটিতে ১০ নতুন মুখ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

নতুন কেন্দ্রীয় কমিটি ও কন্ট্রোল কমিশন নির্বাচনের মধ্য দিয়ে সোমবার মধ্যরাতে শেষ হয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) দ্বাদশ কংগ্রেস।

৪৩ সদস্যের এই কমিটিতে নতুন মুখ ১০ জন। এদের মধ্যে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক কাবেরী গায়েন, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি মানবেন্দ্র দেব ও ২০১৩ সালে গণজাগরণের সময় স্লোগানকন্যা হিসেবে পরিচিত হয়ে ওঠা লাকী আক্তার।

আরও আছেন আসলাম খান, সুব্রতা রায়, নিমাই গাঙ্গুলী, মহসিন রেজা, আইনুন নাহার সিদ্দিকা লিপি, মোতালেব মোল্লা ও আনোয়ার হোসেন রেজা। এই ৪৩ জনের মধ্যে ১০ জন নারী।

গত ২৫ ফেব্রুয়ারি শুরু হওয়া কংগ্রেসের চতুর্থ দিন দ্বাদশ অধিবেশনে বিভিন্ন নির্বাচন হয়। কংগ্রেস সিদ্ধান্ত গ্রহণ করে যে পরবর্তী কেন্দ্রীয় কমিটির সর্বোচ্চ সদস্য সংখ্যা হবে ৪৯ জন। যাদের মধ্য থেকে কংগ্রেসে ৪৩ জন নির্বাচিত হন।

বাকি ছয়টি সদস্যপদ পরে কো-অপ্ট করে পূরণ করা হবে। সেই সিদ্ধান্ত অনুসারে কংগ্রেসে গোপন ব্যালটে প্রতিনিধিদের ভোটে ৪৩ সদস্যের কেন্দ্রীয় কমিটি নির্বাচন করা হয়।

উল্লিখিত ১০ জন ছাড়া বাকি সদস্যরা হলেন সদ্য বিদায়ী সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, শাহ আলম, কাজী সাজ্জাদ জহির চন্দন, লক্ষ্মী চক্রবর্তী, রফিকুজ্জামান লায়েক, শাহীন রহমান, মিহির ঘোষ, অনিরুদ্ধ দাশ অঞ্জন, আবদুল্লাহ আল ক্বাফী রতন, আহসান হাবিব লাবলু, রুহিন হোসেন প্রিন্স; জলি তালুকদার, এম এম আকাশ, মৃণাল চৌধুরী, মণ্টু ঘোষ, এনামুল হক, দিবালোক সিংহ, এমদাদুল হক মিল্লাত, মনিরা বেগম অনু, ফজলুর রহমান, সোহেল আহমেদ, মাকছুদা আখতার লাইলি; কাজী রুহুল আমিন, এস এ রশীদ, রাগিব আহসান মুন্না, মনোজ দাশ, সাজেদুল হক রুবেল, মো. কিবরিয়া, আবিদ হোসেন; শামছুজ্জামান সেলিম, হাসান তারিক চৌধুরী, এ এন রাশেদা ও লুনা নূর।

মঙ্গলবার দুপুরে কংগ্রেস প্রস্তুতি কমিটির গণমাধ্যম উপকমিটির আহ্বায়ক মঞ্জুর মঈন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, পার্টির বিধান অনুসারে নবনির্বাচিত কমিটির সভায় পার্টির সভাপতি, সাধারণ সম্পাদকসহ বিভিন্ন পদ নির্বাচন করা হবে। আগামী ৪ মার্চ নবনির্বাচিত কেন্দ্রীয় কমিটির প্রথম সভা বসবে।

কংগ্রেসে সাত সদস্যের নিয়ন্ত্রণ কমিশন গঠনেরও সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এর মধ্যে পাঁচজন সদস্য নির্বাচন করা হয়েছে। এরা হলেন মাহাবুবুল আলম, কাজী সোহরাব হোসেন, আবু সাঈদ, আবু হোসেন ও সুজাত আলী।