আন্তর্জাতিক

সুদানের প্রধানমন্ত্রী ‘গৃহবন্দি’


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

রাজনৈতিক সঙ্কটে টালমাটাল সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদককে ‘গৃহবন্দি’ করে ফেলার খবর এসেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে।
মধ্যপ্রাচ্য ভিত্তিক গণমাধ্যম আল হাদাদ টিভির বরাতে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল জাজিরা জানায়, সোমবার (২৫ অক্টোবর) ভোরে তার বাড়ি প্রথমে ঘেরাও করে ওই অজ্ঞাত সদস্যরা পরে তাকে গৃহবন্দি করা হয়।
সুদানের সেনাবাহিনীর তরফ থেকে এ বিষয়ে কোনো বক্তব্য এখনও আসেনি। তবে গণতন্ত্রপন্থি একটি গ্রুপ সেনা অভ্যুত্থানের চেষ্টা ঠেকাতে সেদেশের নাগরিকদের রাস্তায় নামার আহ্বান জানিয়েছে।
আল জাজিরা জানিয়েছে আল হাদাদ টিভি অজ্ঞাত সূত্রের বরাতে সংবাদটি প্রকাশ করেছে। এদিকে স্বাধীনভাবে সেই সংবাদ বিশ্লেষণ করা সম্ভব হয়নি।
আল জাজিরা জানাচ্ছে, এমন এক সময়ে এ তথ্য প্রকাশ পেল যার কয়েকদিন আগেই সুদানের বেশ কয়েকজন মন্ত্রী এমনকি প্রধানমন্ত্রী দামদকের গণমাধ্যম বিষয়ক উপদেষ্টাকে সামরিক বাহিনীর সদস্যরা আটক করে।

আল জাজিরার প্রতিবেদক হিবা মরগান যিনি সুদানের রাজধানী খার্তুমে কর্মরত, তিনি জানান, দেশটিতে টেলিযোগাযোগ ব্যবস্থা একেবারেই বন্ধ করে দেয়া হয়েছে। এ কারণে দেশটিতে কি হচ্ছে তার তথ্য পাওয়া খুব কঠিন।
তিনি আরও জানান, তবে আমরা যারা সংবাদ পরিবেশন করি তারা জেনেছি শিল্পমন্ত্রীকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার হওয়ার কিছুক্ষণ আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট দিয়ে তিনি জানান, সেনাবাহিনীর সদস্যরা তার বাড়ির পাশে অবস্থান করছেন।

হিবা মরগান জানান, আমরা আরও নিশ্চিত হয়েছি তথ্যমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর একজন উপদেষ্টাও গ্রেপ্তার হয়েছেন। সার্বভৌমত্ব কাউন্সিল (সেনাবাহিনী-বেসামরিক গোষ্ঠির সমন্বয়ে গঠিত পরিষদ) এর খুবই গুরুত্বপূর্ণ সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে।
সুদানের দীর্ঘদিনের প্রেসিডেন্ট ওমর আল বশিরকে ২০১৯ সালে সরিয়ে দেওয়ার পর সামরিক বাহিনী ও বেসামরিক গোষ্ঠীগুলোর নড়বড়ে এক ক্ষমতা ভাগাভাগির চুক্তির মধ্য দিয়ে গত দুই বছর ধরে পরিচালিত হয়ে আসছিল পূর্ব আফ্রিকার দেশটি।
সুদানের দীর্ঘদিনের প্রেসিডেন্ট ওমর আল বশিরকে ২০১৯ সালে সরিয়ে দেওয়ার পর সামরিক বাহিনী ও বেসামরিক গোষ্ঠীগুলোর নড়বড়ে এক ক্ষমতা ভাগাভাগির চুক্তির মধ্য দিয়ে গত দুই বছর ধরে পরিচালিত হয়ে আসছিল পূর্ব আফ্রিকার দেশটি।

সেপ্টেম্বরে বশিরের অনুগত সেনাদের ব্যর্থ এক অভ্যুত্থান চেষ্টার পর থেকে সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা বেসামরিক নিয়ন্ত্রিত জোট ফোর্সেস অব ফিডম অ্যান্ড চেইঞ্জের (এফএফসি) সংস্কার এবং মন্ত্রিসভায় রদবদলের দাবি জানিয়ে আসছিলেন। অন্যদিকে বেসামরিক নেতারা এ দাবিগুলোকে দেখে আসছিলেন সামরিক বাহিনীর কর্মকর্তাদের ‘ক্ষমতা দখলের উচ্চাকাঙ্ক্ষা’ হিসেবে।

শুক্রবার এক বক্তৃতায় দেশটির বেসামরিক প্রধানমন্ত্রী আবদাল্লা হামদক চলমান রাজনৈতিক সংকট থেকে উত্তরণে একটি রোডম্যাপ দিয়েছিলেন এবং সমাধানে পৌঁছাতে ব্যর্থ হলে তা দেশের ভবিষ্যৎকে ভয়াবহ অনিশ্চয়তার দিকে ঠেলে দেবে বলে হুঁশিয়ার করেছিলেন।

এর মধ্যেই এফএফসি জোটে থাকা সামরিক বাহিনীর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত একটি অংশ গত শনিবার বিক্ষোভের ডাক দেয়। তাতে সাড়া দিয়ে কয়েক হাজার বিক্ষোভকারী রাজধানী খার্তুমে প্রেসিডেন্ট প্রাসাদের সামনে জড়ো হয়ে ‘ভুখা সরকারের’ অপসারণের দাবিতে স্লোগান দেয় এবং সশস্ত্র বাহিনী ও সুদানের যৌথ সামরিক-বেসামরিক সার্বভৌম পরিষদের প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ অল-বুরহানকে ‘অভ্যুত্থানের মাধ্যমে’ ক্ষমতা নেওয়ার আহ্বান জানায়।

কয়েক ডজন বাসে চেপে খার্তুমের কেন্দ্রস্থলে আসা এ বিক্ষোভকারীদের সঙ্গে সেদিন বেসামরিক নেতৃত্বের সমর্থকদের সংঘর্ষও হয়।