আন্তর্জাতিক

সৌদিগামীদের কোয়ারেন্টিন সমাধান


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

সৌদি এয়ারলাইন্সের আর্থিক ও সফটওয়্যার চ্যানেলের মাধ্যমে আজ থেকে সৌদি এয়ারের তালিকাভুক্ত তিনশর বেশি স্থানীয় ট্রাভেল এজেন্ট হোটেল বুকিং করতে পারবে। এতে সৌদি আরব প্রবাসীরা বাংলাদেশ থেকে সেই দেশে যাওয়ার জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের সমস্যা দূরীভূত হলো। সেই সঙ্গে যেসব প্রবাসী হোটেল বুকিংয়ের কারণে গত ২০ মে থেকে ফ্লাইট মিস করেছেন তাদেরও বিনা ফিতে পুনরায় টিকিট ইস্যু করতে সম্মত হয়েছে সৌদি এয়ারলাইন্স কর্তৃপক্ষ। টিকিটের তারিখ পরিবর্তন তথা রিইস্যু কারওয়ানবাজারস্থ সোনারগাঁও হোটেলের সৌদি এয়ারলাইন্স অফিসের পাশাপাশি ট্রাভেল এজেন্ট থেকেও করা যাবে। প্রবাসীকল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানায়।

সূত্র জানায়, এখন থেকে যারা সৌদি আরব থেকে সৌদি এয়ারলাইন্স আপ-ডাউন টিকিট নিয়ে দেশে আসবেন তারা টিকিট রিকনফার্ম বা তারিখ পরিবর্তনের জন্য ঢাকা, সিলেট, চট্টগ্রামসহ অন্যান্য শহরে অবস্থিত তালিকাভুক্ত ট্রাভেল এজেন্ট থেকেও করতে পারবেন। এতে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে ঢাকার কারওয়ানবাজারে সৌদি এয়ারলাইন্স অফিসে আসার প্রয়োজন হবে না। তবে হোটেল বুকিংয়ের জন্য ট্রাভেল এজেন্টগুলো সর্বোচ্চ দুই হাজার এবং টিকিট রিইস্যুর জন্য সর্বোচ্চ পাঁচশ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

মহামারী করোনার বিস্তার রোধকল্পে সৌদি সরকার গত ১৭ মে ভ্রমণ সংক্রান্ত বিভিন্ন নির্দেশনা জারি করে, যা ২০ মে থেকে কার্যকর হয়। সে অনুযায়ী যেসব বিদেশি কর্মী নিজ দেশে দুই ডোজ করোনার টিকা গ্রহণ করেননি বা সৌদি আরবে থাকাকালীন এক ডোজ টিকা নেননি তারা সৌদি গেলে বাধ্যতামূলকভাবে নির্দিষ্ট হোটেলগুলোতে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন করতে হবে। কিন্তু এ নিয়মের কারণে দেশে ছুটিতে আসা প্রবাসীরা মারাত্মক আর্থিক সংকটের পাশাপাশি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য নানা কারণেই হোটেল বুকিং করতে পারছিলেন না।