জাতীয়

১৩৯ দিন পর কারামুক্ত রুহুল কবির রিজভী


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

দীর্ঘ ১৩৯ দিন পর কারাগার থেকে মুক্তি পেয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। আদালত থেকে সব মামলায় জামিন পেয়ে আজ মঙ্গলবার বিকেল ৪টার দিকে ঢাকার কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগার থেকে বেরিয়ে আসেন তিনি।

এ তথ্য আমাদের সময়কে নিশ্চিত করেন ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরী। কারাগার থেকে বেরিয়ে এলে জেলগেটে রিজভীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান তার স্ত্রী আরজুমান আরা বেগমসহ দলীয় নেতাকর্মীরা।

বিএনপির সহপ্রচার সম্পাদক আসাদুল কবির শাহীন বলেন, ‘রিজভী ভাই খুব অসুস্থ। তাকে বাসায় নিয়ে যাওয়া হচ্ছে।’ রুহুল কবির রিজভী বলেন, তিনি কারাগার থেকে সরাসির আদাবরের বাসায় যাচ্ছেন।

কারাগার থেকে মুক্তি পাওয়ায় রিজভীকে ফুলেল শুভেচ্ছা জানান বিএনপি কেন্দ্রীয় নেতা শামসুর রহমান শিমুল বিশ্বাস, মীর সরাফত আলী সপু, ডা. রফিকুল ইসলাম, মীর নেওয়াজ আলী, আমিনুল ইসলাম, তারিকুল ইসলাম তেনজিং, ঢাকা জেলার খন্দকার আবু আশফাক, নিপুণ রায় চৌধুরী, মৎস্যজীবী দলের আবদুর রহিম, স্বেচ্ছাসেবক দলের ডা. জাহিদুল হক, ইউনির্ভাসিটি টিচার্স অ্যাসোসিয়েশনের অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম, অধ্যাপক মোর্শেদ হাসান খান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের রাশেদুল হকসহ শতাধিক নেতাকর্মীরা। পরে রিজভীকে নিয়ে নেতাকর্মীরা মোহাম্মদপুরে তার বাসার উদ্দেশে রওনা হন। বিকেল ৫টা ৪০ মিনিটে তিনি বাসায় ওঠেন।

প্রসঙ্গত, গত ৭ ডিসেম্বর নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে পুলিশের অভিযানে রিজভীসহ চার শতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়।

রিজভীর আইনজীবীরা জানান, রিজভী গ্রেপ্তার হওয়ার পর থেকে এ পর্যন্ত ৫০টি মামলায় জামিন হয়েছে। গত সাড়ে ৪ মাসে এসব মামলার জামিন নেওয়া হয়। ঈদুল ফিতরের আগে সবশেষ গোপালগঞ্জের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত তার একটি মামলার জামিন মঞ্জুর করেন।

কারাগারে থাকাকালীন কয়েকবার অসুস্থ হয়ে পড়েন রুহুল কবির রিজভী। সবশেষ গত ১৩ এপ্রিল দুপুরে পুরান ঢাকার সিএমএম আদালত থেকে তাকে প্রিজনভ্যানে করে কেরাণীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে নেওয়ার পথে অসুস্থ হন। অসুস্থতায় চিন্তিত ছিল তার পরিবার। নিঃশর্ত মুক্তি দিয়ে উন্নত ও সুচিকিৎসার দাবি জানিয়েছিলেন তার স্ত্রী আরজুমান আরা বেগম।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিবের পাশাপাশি কেন্দ্রীয় দপ্তরের দায়িত্বে রয়েছেন রুহুল কবির রিজভী। হুসেইন মুহম্মদ এরশাদবিরোধী আন্দোলনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাদারবক্স হলের কাছে রুহুল কবির রিজভী পেটে গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছিলেন। এরপর দেশে ও পরে বিদেশে তার পেটে অস্ত্রোপচার হয়। এরপর থেকেই তার পেটের সমস্যা জটিল হয়।

চিকিৎসকের পরামর্শে প্রায় ৩০ বছর ধরে রিজভী হাতের স্পর্শে খাবার খান না। খোলা পানি খেতে পারেন না। বোতলজাত পানি পান করতে হয়। মহামারি করোনাকালেও তিনি করোনায় আক্রান্ত হয়ে প্রায় চার মাস হাসপাতালে ছিলেন। এর আগে তার হার্ট অ্যাটাকও হয়েছিল। চিকিৎসকের পরামর্শে খুবই সতর্কভাবে জীবনযাপন করতে হয় রাকসুর সাবেক ভিপি ও ছাত্রদলের নির্বাচিত সাবেক সভাপতি রিজভীকে।