লাইফ স্টাইল

৬০ শতাংশ মানুষ এখনো সঠিক নিয়ম মেনে হাত পরিষ্কার করে না


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

করোনাভাইরাসের মহামারীর এই সময়ে সঠিক ভাবে হাত ধোয়ার নিয়ে আমরা সবাই জানি। কিন্তু বাস্তব জীবনে সেই নিয়মগুলো আমরা কতজন মানি? এই প্রশ্নে উত্তর খুঁজতেই এবারের বিশ্ব হাত ধোয়া দিবস-২০২১ উপলক্ষে স্যাভলন আয়োজন করেছিলো একটি সোশ্যাল এক্সপেরিমেন্টের।

স্যাভলন-এর লক্ষ্য ছিলো, একটি অনলাইন গেইমের মাধ্যমে ঠিক কতজন হাত পরিষ্কার করার নির্ধারিত সময় মানছে তা তুলে ধরা এবং সঠিকভাবে হাত ধোয়ার ব্যাপারে সবাইকে উদ্বুদ্ধ করা। অনলাইন এই গেইমটিতে মোট তেপ্পান্ন হাজারেরও বেশি অংশগ্রহণকারীর মধ্য থেকে ৪০ শতাংশ মানুষ কমপক্ষে ২০ সেকেন্ড ধরে সঠিকভাবে হাত পরিষ্কার করেছিলো এবং বাকি ৬০ শতাংশ মানুষ ২০ সেকেন্ডের কম অর্থাৎ সঠিক নিয়মানুযায়ী হাত পরিষ্কার করতে সক্ষম হয়নি।

এ থেকেই আমরা বুঝতে পারি, কঠিন এই সময়েও আমরা কতটা অসচেতন। আসুন এই বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে আমরা সবাই মিলে প্রতিজ্ঞা করি, কমপক্ষে ২০ সেকেন্ড ধরে সঠিকভাবে হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলার মাধ্যমে একটি সুরক্ষিত ভবিষ্যৎ গড়ে তোলার।