আন্তর্জাতিক

৬ সেনাসহ ১৩ তুর্কিকে হত্যা করেছে কুর্দিরা, অভিযোগ তুরস্কের


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

ইরাকে কুর্দিরা ১৩ জন তুর্কিকে অপহরণ করে মেরেছে বলে অভিযোগ করল তুরস্ক সরকার। কুর্দিদের দাবি, তুরস্কের সেনার হামলাতেই ওই ব্যক্তিদের মৃত্যু হয়েছে।

তুরস্ক সরকারের অভিযোগ, নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) ১৩ জন তুর্কিকে অপহরণ করে হত্যা করেছে। কিন্তু পিকেকে পাল্টা দাবি করেছে, ইরাকে তুরস্কের সেনা তাঁদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছিল। সেই সময় ওই তুর্কিরা মারা গেছেন।

উত্তর ইরাকের একটি গুহায় তুরস্কের সেনা অভিযান চালায়। গুহার ভিতর ঢুকে ১৩ জন তুর্কির মৃতদেহ উদ্ধার করে তারা। তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, ১২ জনের মাথায় গুলি করা হয়েছিল। একজনের কাঁধে।

মৃতদেহ পূর্ব তুরস্কে নিয়ে যাওয়া হয়েছে। সেখানকার গভর্নর জানিয়েছেন, মৃতদের মধ্যে ছয়জন সেনা ও দুইজন পুলিশ কর্মী। তাঁদের ২০১৫-১৬ নাগাদ তাঁদের অপহরণ করা হয়।

তুরস্কের সঙ্গে পিকেকে-র বিরোধ ১৯৮৪ সাল থেকে চলছে। গত দুই বছরে তুরস্কের সেনা বারবার পিকেকে-র বিরুদ্ধে অভিযান করেছে। তার ফলে ৪৮ জন পিকেকে সদস্য মারা গেছেন বলে তুরস্কের দাবি। আর তাঁদের তিনজন সেনাও মারা গেছেন। সূত্র: ডয়েচে ভেলে।