আন্তর্জাতিক

‌‘জঙ্গি সংগঠনের’ বইয়ের প্রকাশক গ্রেপ্তার, বিপুল পরিমাণ উগ্রপন্থী বই জব্দ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি)’ এর উগ্রবাদী মতাদর্শ প্রচারকারী বইয়ের প্রকাশককে গ্রেপ্তার করেছে এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গ্রেপ্তারকৃত ব্যক্তি হলেন- আল রিহাব পাবলিকেশন্স এর প্রকাশক ও সত্ত্বাধিকারী মো. হাবিবুর রহমান ওরফে শামীম (৩২)। এন্টি টেররিজম ইউনিটের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) মোহাম্মদ আসলাম খান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ময়মনসিংহ জেলার মুক্তাগাছা থানার মামলায় গত ১৬ সেপ্টেম্বর এন্টি টেররিজম ইউনিটের অভিযানে মো. কাওসার আহাম্মেদ ওরফে মিলন ও জাহিদ মোস্তফাকে গ্রেপ্তার করা হয়। পরে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে অভিযান পরিচালনা করে গতকাল শনিবার ডিএমপির সূত্রাপুর থানার বাংলাবাজারের ইসলামী মার্কেট এলাকার রিহাব পাবলিকেশন্সে অভিযান পরিচালনা করে মো. হাবিবুর রহমান ওরফে শামীমকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তারকালে এন্টি টেররিজম ইউনিট তার নিকট থেকে তিনটি মোবাইল ফোন এবং তার প্রকাশনা সংস্থা থেকে বিপুল পরিমাণে উগ্রপন্থী বই জব্দ করেছে বলে জানান পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান।

এন্টি টেররিজম ইউনিট জানায়, গ্রেপ্তারকৃত আসামি মো. হাবিবুর রহমান ২০১৬ সালে আল রিহাব পাবলিকেশন্স নামে একটি প্রকাশনা সংস্থা চালু করে। মুফতি জসীম উদ্দিন রাহমানীর একান্ত সহযোগী ফিরোজ তাকে মুফতি জসীম উদ্দিন রাহমানীর কিছু বই প্রকাশ করার জন্য দেয়। সে তার প্রকাশনা থেকে বইগুলো প্রকাশ ও বিক্রি করে। এই সূত্রে সে মুফতি জসীম উদ্দিন রাহমানীর মতাদর্শে অনুপ্রাণিত হয়ে আনসারুল্লাহ বাংলা টিম সমর্থন করা শুরু করে। বই প্রকাশনার সূত্রে এবিটির কতিপয় সংগঠকের সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক হয়।

গ্রেপ্তারকৃত মো. হাবিবুর রহমান এবিটি সদস্য ও অন্যান্য অনুসারীদের কাছে মুফতি জসীম উদ্দিন রাহমানীর উগ্রবাদী বই ছাড়াও উগ্রপন্থী বই যেমন- গাজওয়াতুল হিন্দ, জেগে ওঠো হে উম্মাহ, সত্যের সন্ধানে হে যুবক, দাজ্জাল আসছে সতর্ক হও, গণতন্ত্রের অসারতা ও ধ্বংসলীলাসহ অন্যান্য উগ্রপন্থী বই-পুস্তিকা প্রকাশনা সরবরাহ, বিতরণ ও অনলাইন প্লাটফর্মে গোপনে বিক্রি করতো। এ ছাড়া বিভিন্ন সময় সে আনসারুল্লাহ বাংলা টিম এর উগ্র মতাদর্শের বিভিন্ন প্রিন্টেট ও ভিডিও কন্টেন্ট সমর্থকদের সঙ্গে শেয়ার করে আসছিল।

এন্টি টেররিজম ইউনিট আরও জানায়, দীর্ঘদিন যাবৎ আল- রিহাব পাবলিকেশন্স থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসারুল্লাহ বাংলা টিম’ এর প্রধান মুফতী জসীমুদ্দিন রাহমানিসহ অন্যান্য উগ্রপন্থী লেখকের বই প্রকাশ, প্রকাশনা, ‘আনসারুল্লাহ বাংলা টিম’ এর সদস্যদের কাছে উগ্রপন্থী বই ও পুস্তিকা বিক্রি করে সরকার ও রাষ্ট্র বিরোধী ষড়যন্ত্র, জনমনে ত্রাস, ভীতি ও জননিরাপত্তা বিপন্ন করার লক্ষ্যে পরিকল্পনা, গোপনে অনলাইন এবং অফলাইনে উগ্রবাদী বই বিক্রি ও উগ্রপন্থী কর্মকান্ডে উদ্বুদ্ধ করার অভিযোগে তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।