জাতীয়

‘আমি এখানে মরতে চাই না, বেওয়ারিশ লাশ হয়ে ফ্রিজে থাকতে হবে’


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

মোহাম্মদ ইব্রাহীম (২৫)। সৌদি আরবে পবিত্র ওমরাহ পালন করে অসুস্থ হয়ে পড়েন। ওমরাহ পালন শেষে সেখানে থেকে যেতে বাধ্য হন। এক পর্যায়ে সেখানে তিনি অবৈধ হয়ে যান। এরপর অসুস্থ শরীরে তিনি সৌদি আরবে লুকিয়ে বেড়াচ্ছিলেন। বৈধ কাগজপত্রের অভাবে ইব্রাহীম কোথাও যেতেও পারছিলেন না। এক পর্যায়ে গুরুতর অসুস্থ হয়ে পড়লে এক প্রকার বেঁচে থাকার আশা ছেড়ে দেন। সেই মুহূর্তে তিনি বাংলাদেশ পুলিশের ফেসবুক পেইজের ইনবক্সে সহযোগিতা চেয়ে বার্তা পাঠান।

গত ২৪ ফেব্রুয়ারি মোহাম্মদ ইব্রাহীম (২৫) নামে এক সৌদি প্রবাসী বাংলাদেশি পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইং পরিচালিত ‘বাংলাদেশ পুলিশ অফিসিয়াল ফেসবুক পেইজ’-এর ইনবক্সে জানান, তিনি সৌদি আরব প্রবাসী। সেখানে তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ। অর্থের অভাবে চিকিৎসা করাতে পারছেন না। দেশেও ফিরতে পারছেন না। তাকে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করতে তিনি পুলিশের সহযোগিতা চান।

শনিবার (১০ এপ্রিল) পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-মিডিয়া) মো. সোহেল রানা এ তথ্য জানান।

অসুস্থ মোহাম্মদ ইব্রাহীম পুলিশের অফিসিয়াল ফেসবুক পেইজের ইনবক্সে লেখেন- ‘স্যার দয়া করে আপনারা আমাকে সহায়তা করুন। আমি এখানে মরতে চাই না স্যার, আমি যদি এখানে মারা যায় বেওয়ারিশ লাশ হয়ে ফ্রিজে পড়ে থাকতে হবে। স্যার তাই আমার এই আকুতি….ধন্যবাদ স্যার।’

পুলিশ সদর দফতরের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইং তার বার্তাটি দেখার সঙ্গে সঙ্গেই এ বিষয়ে বিস্তারিত জানতে বাংলাদেশে তার ঠিকানায় যোগাযোগ করে। তার নিজ বাড়ি কক্সবাজার জেলার টেকনাফ থানায়। টেকনাফ থানার মাধ্যমে তার পরিবার ও স্থানীয়দের সঙ্গে যোগাযোগ করা হয়।

পুলিশ জানায়, তিনি পবিত্র ওমরাহ পালন করতে সৌদি আরব গিয়েছিলেন। ওমরাহ পালন শেষে তিনি অসুস্থ হয়ে পড়েন। সেখানে থেকে যেতে বাধ্য হন। এক পর্যায়ে সেখানে তিনি অবৈধ হয়ে যান। অসুস্থ শরীরে তিনি লুকিয়ে বেড়াচ্ছিলেন। বৈধ কাগজপত্রের অভাবে তিনি কোথাও যেতেও পারছিলেন না। এক পর্যায়ে ভীষণ অসুস্থ হয়ে পড়লে তিনি বেঁচে থাকার আশা ছেড়ে দেন। সেই মুহূর্তে তিনি বাংলাদেশ পুলিশের ফেসবুক পেইজের ইনবক্সে সহযোগিতা চেয়ে বার্তা পাঠান।

তার অসুস্থতা ও অসহায়ত্বের বিষয়টি নিশ্চিত হয়ে মানবিক কারণে পুলিশ হেডকোয়ার্টার্সের মিডিয়া অ্যান্ড পিআর উইং তার পাশে দাঁড়ায়। তার বিষয়টি নিয়ে বিসিএস পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা মোস্তফা জামিলের সঙ্গে পরামর্শ করে তার সহযোগিতা চায় পুলিশ। মোস্তফা জামিল নিজেও অন্য একটি দেশের বাংলাদেশ দূতাবাসে কর্মরত। তার পরামর্শ ও সহযোগিতায় অসুস্থ বাংলাদেশি নাগরিকের সঙ্গে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের যোগাযোগ করিয়ে দেয়া হয়। দূতাবাসের সহযোগিতায় দ্রুত সময়ে বৈধ ট্রাভেল ডকুমেন্টস পেয়ে যান মোহাম্মদ ইব্রাহীম। এরপর শুক্রবার (৯ এপ্রিল) রাতে সৌদি আরব থেকে দেশে ফেরেন তিনি।

প্রসঙ্গত, পুলিশ সদর দফতরের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইং বাংলাদেশ পুলিশের ফেসবুক পেইজের ইনবক্সে নাগরিকদের বার্তা মনিটর করে প্রতিনিয়ত এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে থাকে। আইজিপি ড. বেনজীর আহমেদের নেতৃত্বে পুলিশকে একটি জনবান্ধব বাহিনীতে রূপান্তর করতে কাজ করছে পুলিশ সদর দফতর।