জাতীয়

থ্যালাসেমিয়ার বিস্তার রোধে নীতিমালা করতে হাইকোর্টের নির্দেশ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

থ্যালাসেমিয়া রোগের বিস্তার রোধে নীতিমালা তৈরির জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আগামী ৩০ দিনের মধ্যে সাত সদস্যের বিশেষজ্ঞ কমিটি করে ওই কমিটিকে খসড়া নীতিমালা তৈরি করে আগামী ছয় মাসের মধ্যে তা আদালতে দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশের পক্ষ থেকে জনস্বার্থে করা এক রিটের শুনানি শেষে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহম্মদ মাহবুবুল ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার রুলসহ এই আদেশ দেয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী মনজিল মোরশেদ। আর রাষ্ট্র পক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কালাম খান দাউদ।

হাইকোর্ট তার রুলে থ্যালাসেমিয়া রোগের বিস্তার বন্ধে কার্যকর ব্যবস্থা নিতে কেন নির্দেশনা দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে। এছাড়া থ্যালাসেমিয়ার বিস্তার ঠেকাতে বিয়ের নিবন্ধন ফরমে বর ও কনের থ্যালাসেমিয়া রোগ সম্পর্কিত তথ্য কেন লিপিবদ্ধ করার নির্দেশ দেওয়া হবে না, তাও রুলে জানতে চেয়েছেন হাইকোর্ট।