প্রধান পাতা

ধর্ষণের অভিযোগে ইউপি চেয়ারম্যান বরখাস্ত


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )


সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার মান্নারগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু হেনা আজিজকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বৃহস্পতিবার (২২ এপ্রিল) আবু হেনা আজিজ এ-সংক্রান্ত একটি চিঠি পেয়েছেন। গত ১২ এপ্রিল স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের অধিশাখা-১-এর উপসচিব আবু জাফর রিপন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বিষয়টি নিশ্চিত করা হয়।

এতে উল্লেখ করা হয়, চেয়ারম্যান আবু হেনা আজিজের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে সুনামগঞ্জ সদর মডেল থানায় দায়ের করা মামলার অভিযোগপত্র আদালতে গৃহীত হয়েছে। এ কারণে তিনি ইউনিয়ন পরিষদের ক্ষমতা প্রয়োগ করতে পারবেন না। এ ছাড়া জেলা প্রশাসক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ অনুযায়ী ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছেন।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, আবু হেনা আজিজ সংঘটিত অপরাধ পরিষদসহ জনস্বার্থের পরিপন্থি হওয়ায় তাকে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ধারা ৩৪ (১) অনুযায়ী সাময়িক বরখাস্ত করা হলো। স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক রাশেদ ইকবাল চৌধুরী বলেন, এ-সংক্রান্ত মন্ত্রণালয়ের পত্র পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সোনিয়া সুলতানা জানান, মন্ত্রণালয়ের স্বাক্ষরিত পত্র পেয়েছেন তারা। মান্নারগাঁও ইউনিয়ন পরিষদের মেইলে পত্রটি পাঠানো হয়েছে। এ সময় চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন প্যানেল চেয়ারম্যান।

ইউপি চেয়ারম্যান আবু হেনা আজিজ বলেন, আমার মামলার এখনও চার্জই গঠন হয়নি। দোষী সাব্যস্ত হলে শাস্তি হতে পারে। এর আগে কেনো শাস্তি হবে। বৃহস্পতিবার এ-সংক্রান্ত চিঠি পেয়েছি। এ নিয়ে উচ্চ আদালতে আপিল করবো।

প্রসঙ্গত, যুক্তরাজ্য প্রবাসী ইউনিয়ন চেয়ারম্যান আজিজ তার স্ত্রী-সন্তানকে লন্ডনে রেখে দেশে একা বসবাস করছিলেন। সম্প্রতি সুনামগঞ্জ সদর উপজেলার রঙ্গারচর এলাকার এক নারীর সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে তোলেন তিনি। গত বছরের ৯ আগস্ট চেয়ারম্যানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে এনে সুনামগঞ্জ সদর থানায় মামলা করেন ওই নারী। ওই মামলার পর শহরের পৌর এলাকা থেকে আজিজকে গ্রেপ্তার করে পুলিশ। তিনি প্রায় চার মাস জেল খেটেছেন।