আন্তর্জাতিক

প্যান্ডোরা পেপারসে শচীন দম্পতির নাম


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

‘প্যান্ডোরা পেপারস’—হঠাৎই তোলপাড় ফেলেছে গোটা বিশ্বে। পানামা পেপারসের নাম সবাই জানে, যেটি ওলট-পালট করে দিয়েছিল অনেক কিছুই। ফাঁস করেছিল বিশ্বের নামীদামি ব্যক্তিদের আর্থিক কেলেঙ্কারি। ঠিক সে ধরনের তথ্য নিয়েই এবার হাজির প্যান্ডোরা পেপারস, যাতে বিশ্বনেতাদের গোপন আর্থিক লেনদেনের তথ্য রয়েছে। কেবল বিশ্বনেতারাই নন, অনেক সেলিব্রেটি ব্যক্তির নামও উঠে এসেছে। তাদের মধ্যে আছেন ভারতীয় ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকারও। অনুসন্ধানী সাংবাদিকদের আন্তর্জাতিক সংস্থা আইসিআইজে ‘প্যান্ডোরা পেপারস’ নামের এই গোপন নথি প্রকাশ করেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে সোমবার এতথ্য জানানো হয়েছে।

টেন্ডুলকারের নাম আসায় বিস্ময় প্রকাশ করে প্রতিক্রিয়ায় তার আইনজীবী বলেছেন, শচীন টেন্ডুলকারের বিদেশে বিনিয়োগ আছে। কিন্তু কোনো বিনিয়োগই গোপন নয়। সব বিনিয়োগই বৈধ ও আইনসিদ্ধ।

করস্বর্গ হিসেবে পরিচিত দেশ-অঞ্চলের কোম্পানিতে বিভিন্ন দেশের প্রভাবশালী ব্যক্তিরা যে অর্থ রেখেছেন, গোপন লেনদেন করেছেন, তার তথ্য ফাঁস হয়েছে।

অনুসন্ধানী সাংবাদিকদের আন্তর্জাতিক সংস্থা আইসিআইজে ‘প্যান্ডোরা পেপারস’ নামের এই গোপন নথি প্রকাশ করেছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো ওই সব কোম্পানির ১ কোটি ১৯ লাখ নথি বিশ্লেষণ করে নানা তথ্য প্রকাশ করেছে।

শচীন টেন্ডুলকার ছাড়াও গোপন নথিতে নাম রয়েছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ঘনিষ্ঠ কয়েকজন, পপ তারকা শাকিরা, সুপার মডেল ক্লদিয়া শিফার মতো আরও কয়েকজনের।

২০১৩ সালে ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর একসময় ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভার সদস্য ছিলেন শচীন টেন্ডুলকার।

প্রতিবেদনে বলা হয়েছে, টেন্ডুলকারের পরিবার ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে একটি প্রতিষ্ঠানে বিনিয়োগ করেছিল। ২০১৬ সালে সেই বিনিয়োগের টাকা তুলে নেওয়া হয়। এতে শচীন টেন্ডুলকারের শেয়ার ছিল ৯, অঞ্জলির ১৪ ও আনন্দ মেহতার ৫টি।