চট্টগ্রাম

মোছলেম উদ্দিনের দাফন সম্পন্ন


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

চট্টগ্রাম দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি ও চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিন আহমদের তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সকাল ১১টায় নগরের জমিয়তুল ফালাহ জামে মসজিদ মাঠে এ জানাজা অনুষ্ঠিত হয়। এসময় তাঁকে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার দেওয়া হয়।

জানাজা পড়ান মসজিদের পেশ ইমাম নূর মাহমুদ সিদ্দিক। এরপর নগরের গরীবুল্লাহ শাহ মাজার সংলগ্ন কবরস্থানে তাকে দাফন করা হবে।

এর আগে সোমবার (৬ ফেব্রুয়ারি) বিকেল পৌনে ৫টার দিকে বোয়ালখালীর গোমদণ্ডী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে বীর মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিন আহমদের দ্বিতীয় জানাজা জানাজা অনুষ্ঠিত হয়।

দ্বিতীয় জানাজা শেষে সন্ধ্যা ৬টার দিকে মরদেহ নগরের আন্দরকিল্লায় চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের কার্যালয়ে শেষ শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে তাঁর মরদেহ নগরের লালখান বাজারের বাস ভবনে রাখা হয়েছে।

এর আগে তাঁর প্রথম জানাজা বেলা ১১টার দিকে বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, দীর্ঘদিন ক্যান্সারের সাথে লড়ে গত রবিবার দিবাগত রাত সাড়ে ১২টায় ঢাকার একটি হাসাপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আওয়ামী লীগের এই সাংসদ। মৃত্যুকালে তার বয়স হয় ৭৫ বছর। তিনি স্ত্রী ও চার কন্যা ছাড়াও একমাত্র ভাই, আত্মীয়স্বজন ও বহু রাজনৈতিক অনুসারী রেখে গেছেন। তার মৃত্যুর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন আসনের সাংসদ, রাজনৈতিক নেতা, পেশাজীবী নেতৃবৃন্দ শোক প্রকাশ করেছেন।

মোছলেম উদ্দিন ১৯৬৯ সালে ছাত্রলীগের সরকারি কমার্স কলেজের সহ-সভাপতি, ১৯৭০ সালে ছাত্রলীগের চট্টগ্রাম শহর শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে অংশ নেন। দেশ স্বাধীন হবার পর ১৯৭২ সালে ছাত্রলীগের চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদকের দায়িত্ব পান। ১৯৭৪ সালে যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতি শেখ ফজলুল হক মনি মোছলেম উদ্দিনকে চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মনোনীত করেন। ১৯৭৭ থেকে ১৯৮২ পর্যন্ত একই ইউনিটের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৭৭ সালে বোয়ালখালী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হন। এরপর দীর্ঘ ২৫ বছর চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ২০১৩ সাল থেকে আমৃত্যু সভাপতির দায়িত্ব পালন করছিলেন।

১৯৯৬ ও ২০০১ সালে পটিয়া থেকে আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচন অল্প ভোটে পরাজিত হন তিনি। ২০২০ সালের জানুয়ারিতে জাসদের মইন উদ্দীন খান বাদলের মৃত্যুর পর উপনির্বাচনে চট্টগ্রাম-৮ আসন থেকে নৌকা প্রতীকে নির্বাচিত হয়েছিলেন বর্ষীয়ান এই রাজনীতিক।