জাতীয়

সরকারের পদত্যাগসহ বিভিন্ন দাবিতে একমত বিএনপি-লেবার পার্টি-এনপিপি


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

অবাধ ভোটাধিকার প্রয়োগে নিশ্চয়তায় সরকারের পদত্যাগসহ বিভিন্ন দাবিতে একমত পোষণ করেছে বিএনপি, বাংলাদেশ লেবারপার্টি ও ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও তারেক রহমানের নেতৃত্বে রাজপথে যুগপৎ আন্দোলন করার ব্যাপারেও দল একমত হয়েছেন বলে দল তিনটির নেতারা জানান।

যুগপৎ আন্দোলন বিষয়ে দেশের বিভিন্ন রাজনৈতিক দলগুলোর সাথে দ্বিতীয় দফায় ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে আজ বৃহস্পতিবার গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এই সংলাপ অনুষ্ঠিত হয়। বিএনপির পক্ষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নেতৃত্বে ২০ দলীয় জোটের সমন্বয়ক ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

লেবার পার্টি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান ছাড়াও ১০ সদস্যের প্রতিনিধি দলে আরও ছিলেন মহাসচিব ফারুক রহমান, ভাইস চেয়ারম্যান এস এম ইউসুফ আলী, আমিনুল ইসলাম রাজু, আলাউদ্দিন আলী, জহিরুল হক জহির, আমিনুল ইসলাম আমিন, হিন্দুরত্ন রামকৃষ্ণ সাহা যুগ্ম-মহাসচিব হুমাউন কবির ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক খন্দকার মিরাজুল ইসলাম।

লেবারপার্টির সঙ্গে সংলাপের পর বিএনপি ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)’র সঙ্গেও সংলাপ করে।

এনপিপি’র চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধি দলে ছিলেন মোস্তাফিজুর রহমান মোস্তফা, আহম জহির হোসেন হাকিম, নবী চৌধুরী, শরিফ মনির হোসেন, বেলাল আহমেদ, ফরিদউদ্দিন, ফখরুজ্জামান,হাসিবুর রহমান ও আবুল কালাম আজাদ। গত কয়েক দিনে দ্বিতীয় দফা সংলাপে জাতীয় পার্টি (কাজী জাফর), এলডিপি ও কল্যাণ পার্টির সঙ্গে সংলাপ করেন বিএনপি মহাসচিব।

সংলাপ শেষে মির্জা ফখরুল বলেন, আজকে বাংলাদেশ লেবার পার্টি ও ন্যাশনাল পিপলস পার্টির সঙ্গে দাবিগুলোর খসড়া নিয়ে আলোচনা করেছি। ধারাবাহিক আলোচনা শেষে দাবিসমূহ চূড়ান্ত করে আমরা যুগপৎ আন্দোলনে এগিয়ে যাবো।

বিএনপি মহাসচিব বলেন, নতুন নির্বাচন কমিশন নির্বাচনের তারিখ ঘোষণা করবেন। তাদের পরিচালনায় নির্বাচন পরিচালিত হবে এবং নতুন একটি পার্লামেন্ট, নতুন সরকার গঠিত হবে দেশে গণতন্ত্র পুনরুদ্ধার করার জন্য।

সংলাপ শেষে লেবারাপার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান বলেন, বিএনপির সঙ্গে বাংলাদেশ লেবার পার্টির আলোচনা ফলপ্রসূ হয়েছে।

এনপিপি’র ফরিদুজ্জামান ফরহাদ বলেন, সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত এবং নতুন নির্বাচন কমিশন গঠন, খালেদা জিয়া ও তারেক রহমানসহ দেশের রাজনৈতিক নেতাকর্মীদের মিথ্যা মামলা প্রত্যাহারসহ নানা দাবিতে আমরা একমত পোষণ করেছি। আমরা একমত হয়েছি, সরকারের পতন না হওয়া পর্যন্ত রাজপথে ছেড়ে যাব না, দেশে কোনো নির্বাচনও হবে না।