প্রধান পাতা

সাবেক সাংসদ মঈন উদ্দিন খান বাদলের ৭১ তম জন্মবার্ষিকী পালিত


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

চট্টগ্রাম ৮ আসনের সাবেক সংসদ সদস্য মঈন উদ্দিন খান বাদলের ৭১ তম জন্ম বার্ষিকী পালিত হয়েছে ।আজ (২৩ ফেব্রুয়ারী২০২৩) এ উপলক্ষে খতমে কোরান, মিলাদ মাহফিল, কবর জেয়ারত , স্মরণসভা ও কাঙ্গালীভোজ অনুষ্টিত হয়েছে।

হাওলা দরবার শরীফের সাজ্জাদানশীণ নঈমুল কুদ্দুস আকবরীর সভাপতিত্বে দোয়া মাহফিল ও স্মরণ সভায় প্রধান অতিথি ছিলেন বোয়ালখালী উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস এম সেলিম, মোনাজাত পরিচালনা করেন মৌলানা আবদুর রহিম,বক্তব্য রাখেন মৌলনা ফরিদ আহমদ রেজভী।

বোয়ালখালী মুজিব সৈনিকের সভাপতিএস এম সরোয়ার পরিচালনায় দোয়া মাহফিল ও স্মরণ সভা শেষে কাঙ্গালীভোজে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশগ্রহন করেন ।

মইন উদ্দীন খান বাদল ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা আহমদ উল্লাহ খান ও মা যতুমা খাতুন।

বাদল ৬০ এর দশকে ছাত্রলীগের তাথে যুক্ত ছিলেন। ১৯৭১ সালে ভারতে প্রশিক্ষণ নেন এবং মুক্তিযুদ্ধে যোগ দেন।

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসন থেকে তিনি তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন। সংসদে অনলবর্ষী বক্তা হিসেবে খ্যাতি রয়েছে তার।

ছাত্রলীগের রাজনীতি থেকে উঠে আসা বাদল একাত্তরের রণাঙ্গনে জীবনবাজি রেখে লড়েছেন দেশমাতৃকার জন্য। বাঙালিদের ওপর আক্রমণের জন্য পাকিস্তান থেকে আনা অস্ত্র চট্টগ্রাম বন্দরে সোয়াত জাহাজ থেকে খালাসের সময় প্রতিরোধের অন্যতম নেতৃত্বদাতা ছিলেন এ বীর মুক্তিযোদ্ধা।

মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে বাদল সমাজতান্ত্রিক রাজনীতির প্রতি আকৃষ্ট হন। জাসদ, বাসদ হয়ে পুনরায় জাসদে আসেন। আওয়ামী লীগের নেতৃত্বে ১৪ দল গঠনেও বাদলের উল্লেখযোগ্য ভূমিকা ছিল। সংসদেও বলিষ্ঠ কণ্ঠস্বর ছিল তার। প্রতিটি সংসদ অধিবেশনেই থাকতো তার সপ্রতিভ ক্ষুরধার বক্তব্য।

মঈন উদ্দীন খান বাদল ২০১৯ সালের ৭ নভেম্বর ভারতের বেঙ্গালুরুতে নারায়ণ হৃদ্‌রোগ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন।